সুপ্রিয় শ্রদ্ধেয় কবিমন্ডলীগণ,  
     শুরু করছি  আপনাদের সবার প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"। কেমন আছেন বন্ধুরা সবায়? আশা করছি সবায় ব্যস্তময় জীবনের খন্ড খন্ড অংশ নিয়ে শত ব্যস্ততায় ভালো আছেন।আর সেই ব্যস্ততা  কে উপেক্ষা করে আসরের টানে ছুটে আসলাম।


কবিবন্ধুরা বরাবরের মত আজ ও হাজির হয়েছি  আসরে অনেক গুনি এবং , মেধাবী কাব্যমানবী মিতা চ্যাটার্জী কে নিয়ে ।আপনারা সবায় জানেন এই গুনি কবির আসরের জন্য সব সময় নিবেদিত প্রাণ।


বন্ধুরা আজ জানবো আসরের সবার প্রিয় কবি চেনা লেখিকা মিতা চ্যাটার্জী  ।আপনি ও প্রশ্ন করতে পার মত করে আমাদের আজকের  অতিথি কে।  


বন্ধুরা এই অনুষ্ঠানটি প্রচারিত হচ্ছে বাংলা কবিতা ডট কম এর সৌজন্যে।  
তা হলে শুরু করছি  আপনাদের  সবার  প্রিয় অনুষ্ঠান "অতিথি পূজা"


১।কেমন আছেন দিদি ? আজকের দিনে আপনাকে আমাদের মাঝে পেয়ে বেশ ভালো লাগছে। আপনার অনুভুতি সম্পর্কে বলুন । এই অনুষ্ঠান টি আপনার কেমন লাগছে ? কোন  পরামর্শ  থাকলে বলবেন।


২। কবিতা বলতে আপনি  কি বোঝেন ? একটা  ভালো কবিতা  লিখতে  গেলে  সাধারণত কিসের দিকে বেশি নজর দিতে হবে ,বিস্তারিত  বললে অনেক খুশি হবো । .


৩। আপনার  অনেক ছন্দের কবিতা আমাদের সম্মানীত পাঠক অনেক পড়েছেন ? এই ক্ষেত্রে  ছন্দ  তিন প্রকার -
                 ১. স্বরবৃত্ত ছন্দ।
                  ২. মাত্রাবৃত্ত ছন্দ।
                  ৩. অক্ষরবৃত্ত ছন্দ।  এই তিন প্রকার ছন্দের  বিস্তারিত ব্যবহার  আশা করছি একটা করে  উদাহারণসহ ।


৪।  আপনার  প্রথম  কবিতার নাম কি ? কয়েকটি লাইন অবশ্যই বলবেন। আপনি  কবিতা  লিখতে গিয়ে  কিসের  উপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন ?


৫। আসরে অনেক নবীন কবি এসেছেন তাদের সমন্ধে আপনার কি বক্তব্য কি থাকবে?


৬। আমরা সবায় সৌখিন কবি। এই  সৌখিন বলতে  কি বুঝেন ? আসলে  কবি হিসেবে আমরা  কতটা সৌখিন ?


৭। আপনি এই বাংলা কবিতার আসরে  অনেক  দিন ধরে আছেন দেখে আসছি। সেই সুত্রে আপনার  কবিতা অনেক থাকার  কথা ।কিন্তু আপনার কবিতা সংখ্য কম কেন ?  এই ক্ষেত্রে কতটুকু প্রাপ্তি আর কত টুকু অপ্রাপ্তি ব্যাখ্যা করলে খুশি হবো।


৮। আপনার জীবনী আলোকপাত  করবেন আমাদের পাঠকদের জানার  জন্য।


৯। ।বাংলা কবিতার আসরের কোন পরিবর্তনের দরকার আছে কি?  পয়েন্ট দিয়ে দেখাবেন আশা করছি ।


১০। কবি হিসেবে আপনাকে নিজেকে ১০০ তে কত নাম্বার  দিবেন ? কবি অজিতেশ নাগ কে আপনি ১০০তে  কত নাম্বার দিবেন এবং কেন ?


১১। আসরে এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলুন। তাঁর সম্পর্কে আপনার  মুল্যবান  বক্তব্য  কি থাকবে ?  চলমান আসরের কবিদের কম অনউপস্থিতি নিয়ে কিছু বলবেন? এবং কি ভাবে আবার আগের মত জমজমাট করতে পারি।


১২। বাংলা কবিতার পাশাপাশি আপনি কি কোন উপন্যাস লিখেন? অনেকেরই ধারণা কবিতার চেয়ে উপন্যাস বেশ জনপ্রিয়তা আসে সেই ক্ষেত্রে আপনি কি বলবেন?


১৩। কবিতা  লিখতে  গেলে ব্যাকারণ মেনে  লিখতে হবে এমন কোন রেওয়াজ আছে কি ?  যদি থাকে কি  রকম একটু  ব্যাখ্যা করবেন ।


১৪। কোলকাতায় অনেক গুণী  আবৃতিকার আছেন ,তাঁদের নিয়ে  কিছু বলবেন। আপনার কোন কবিতা কি তাঁদের ঠোঁটে নাচলো ?


১৫।বাংলা কবিতার আসর উন্নতিকল্পে আপনার কি  বক্তব্যে থাকতে পারে? আসরের প্রতি আপনার সুপারিশ কি থাকতে পারে? আমাদের মাননীয় এডমিন এর ভুমিকা নিয়ে কিছু বলবেন কি?


বন্ধুরা আজকের এই নাগাদ। আগামী বুধবার আবার উপস্থিত হবো আসরের নতুন কোন প্রতিভাবান অতিথি কে নিয়ে এমনি করে সবার সামনে।। আপনারা সবায় ভালো থাকুন নিরাপদে থাকুন এই শুভ কামনায় বিদায় নিচ্ছি। তবে হা "আসুন,হাসুন ভাসুন কবিতায়নে"।


শুভেচ্ছান্তে
শিমুল শুভ্র
১৩।০৫।২০১৫  


.