আজ অনেক দিন হলো এই প্রাণের প্রিয় কবিতার আসর থেকে আমি অনেক দূরে। সম্প্রতি ব্যস্ততার জন্য।আশা করছি খুব শিঘ্রই ব্যস্ততা কাটিয়ে আবার ফিরে আসবো।


আজ কয়েক দিন ধরে মনের মাঝে চটপট  করছে কারো সাথে একটু আলোচনায় বসি। তাই সুপ্রিয় কবিমন্ডলীগণ,
আজকের আলোচনায় আমার সাথে  অতিথি রূপে আছেন  আমাদের সবার প্রিয়জন  কবি বাংলা কবিতা  এবং  বাংলা সাহিত্যের সেবক  শ্রী অজিতেশ নাগ। সেরা কবি সেরা মুখ সেরা বুদ্ধিমত্তা।


প্রিয় কবি মহোদয়গণ আজকের সাক্ষাতকারটি  হচ্ছে" বাংলা কবিতার আসর" এর সৌজন্যে।আজ আপনাদের সাথে সাথী হয়ে জানবো আমাদের সবার প্রিয় কবির না জানা অনেক কথা। তো সম্মানীত কবিমন্ডলীগণ শুরু করি তা হলে।


শুরু করার আগে আপনাদের আরেকটা জিনিস জানিয়ে রাখা দরকার  এই অনুসঠান টি শুরু হবে সাপ্তাহিক  প্রতি  বুধ বার আসরের সকল কবিদের থেকে এক জন কে অতিথি করে।
তো শুরু করি তা হলে?


দাদা আপনাকে জানাচ্ছি আগাম বাংলা নতুন বছরের শুভেচ্ছা।


১।দাদা আপনাকে আজ আমাদের সাথে পেয়ে বেশ ভালো লাগছে। কেমন আছেন দাদা?  বাড়িতে কে কে আছেন? সবায় কেমন আছেন?


২।দাদা কবিতা বলতে আপনি কি বোঝেন? একটু ব্যাখ্যা করবেন আশা করছি।
৩।দাদা  আসরে এবং বিভিন্ন পত্র পত্রিকায় আপনার কবিতার সং্খ্যা কত বলবেন? আপনি সাধারণত কি ধরনের কবিতা লিখেন?


৪।সম্প্রতি আপনার প্রকাশিত হল ২১শে বইমেলায়  একটা কাব্যগ্রন্থ। সেই কাব্যগ্রন্থ সমন্ধে কি ধরনের কবিতা কতটি, স্থান পেয়েছে বিস্তারিত আমাদের কে বলবেন।


৫।কবি হিসেবে আপনি নিজেকে কত নাম্বার দিবেন?বিস্তারিত বলবেন।


৬।(বেক্তিগত প্রশ্ন) জীবনে প্রেমে পড়েছেন কয়বার? বিস্তারিত বলবেন।আপনি রুটি -রোজিতে কিসে আছেন?


৭।সম্প্রতি বাংলাদেশ থেকে ঘুরে গেলেন প্রাণের টানে।কি রকম অনুভুতি অনুভব করলেন বিস্তারিত আলোচনায় আসবেন।


৮।আপনার জীবনেতিবৃত্তে  স্নরনীয় ঘটনাবহ আলোচনা করবেন অনুগ্রহ করে।
৯।বাংলাদেশে এক সাপ্তাহ সফরে  কি রকম সুবিধা  অসুবিধা কাটিয়েছেন  তা নিয়ে কিছু বলবেন।


১০।সামনের দিন গুলোতে প্রকাশনা নিয়ে কি ভাবছেন?উপন্যাস?


১১।বাংলা কবিতায় আপনার প্রথম কবিতার কয়েকটি লাইন লিখবেন।কার হাত ধরে এই আসরে এলেন?


১২।বাংলা কবিতার আসরের সমন্ধে আপনার বক্তব্য কি?  সম্প্রতি আসরের ভালো মন্দ নিয়ে আপনার উপদেশ,ইচ্ছা, অনুভুতি কিংবা পরিবর্তন সমন্ধে কিছু বলবেন।


উন্মুক্ত প্রশ্ন
----------------
সম্মানীত কবিগন আপনি ও করতে পারেন আপনার মুল্যবান  প্রশ্নটি আমাদের শ্রদ্ধেয় কবি তিনি একাগ্রচিত্তে সবার  উত্তর দিবেন বলে আশা রাখছি।


আশা রাখছি সবার আলোচনায় আসর টি আবার প্রাণ চঞ্চল  হয়ে উঠবে।


ধন্যবাদান্তে
শিমুল শুভ্র
০৮।০৪।২০১৫