ব্যাকরণ মানে না জীবন,স্বরলিপি গুলো বেশ কয়েক ঘাটে রাখলাম,
সুরের সাথে তাল ঠিক থাকলেও লয়" ঠিক উল্টো দিকে,
দাঁড়িগিরি,কমা দিয়ে অনেক সাজে সাজাতে গিয়ে ও
দাঁড়কাকের মত হতাশ,জীবন চন্দ্রবিন্দুতে ।
আপনজনদের মমতা ছেড়ে,পাড়ি জমালাম প্রবাসে,
পরিছন্ন "জীবন ব্যাকরণ"রচনা করবো এই আশাই ।
থাই ফুডের আমিষ ও নিরামিষ, চর্ব্য একদম ভালো লাগছিলো না,
বার ঘন্টার কাজে,ফড়িঙের মত দৌঁড়াদৌড়ি, অসহ্য উতপ্ততায়।
হোঁচট খাই ভাষা বিন্যাসে পদে,পদে,
আরবিক,হিন্দি,ইংলিশ,মালিআলমে'র শহরে,
অজানা ভাষার সুমুদ্রে তাঁদের কথাগুলো অকথ্য লাগছিলো ভয়ানক।
রাতে বাসায় ফিরে কাঁদি নীরবে,পরিজনদের ভালোবাসার টানে,
এক অজানা শহরে এই আমি,অচেনা মানুষ বড় একা।
চামুচ কেটে ভাত রাখা হয়নি কোন দিন প্লেটে,এখন টিপে দেখতে হচ্ছে,
ভাত গুলো রান্না হলো কিনা !!
সাজাতে হচ্ছে টক ঝাল মিষ্টি,তরকারির উপকরণ,তৈলের কড়াইতে,
ধুয়াটে জীবন কে ভেজে নিচ্ছি শুভ্রতার স্বাদের খোঁজে ।


রচনাকাল
০৪।০৪।২০১৪
ইউ এ ই ।