উড়ছে , খেলছে -
পাঁচ দিস্তা কাগজ ছড়িয়ে রয়েছে যেন সেই সকাল থেকেই
তবু পড়তে বসে উচাটন মন,
অর্থ হীন
এখানে সেখানে দাগ ।
বাবার পায়ের শব্দ নাভুলে রঙতুলিগুলি আবার আড়চোখে দেখি
আর ভাবি,
আঁকা বাঁকা পথ তুলতুলির রাঙা পায়ের সঙ্গে
দূরে গাছপালাদের ভীড়ে কখন জঙ্গলে হারিয়ে যায়,


হাতে সবজির ঝুড়ি - মুলো বেগুনের
নীল রঙ দেখা যায় ;
সে কি আমাদের বাড়িতেই এসেছিল?
আমার খাতাপত্রগুলি উড়েউড়ে তার শরীর ঢেকে রাখে
কমাস আগেই তার বসন্ত হয়েছিল।