---------------------//---


তোমার জ্ঞাণে-তোমার গুণে
    তুমি ছিলে - চির-অতুল !
          তুমি মোদের দুখু মিয়া ;
               কবি কাজী নজরুল ।


তুমি ছিলে-ন্যায়ের ধারক
   এবং অন্যায়ের প্রতিবাদী !
      তাইতো তুমি পেয়েছিলে উপাধি
         বাংলার বিদ্রোহী কবি ।


তোমার কবিতা প্রেরণা দিয়েছিলো
   ভাষা আর স্বাধীনতা সংগ্রামে !
     তোমার গানের জয়ধ্বনি বেজেছিলো ;
        সেদিন-জনতার মনে-প্রাণে ।


তোমার কবিতায় আর-গানে তুমি
   গেয়েছো সাম্যের গান !
     তাইতো তুমি-নিয়েছো করে ;
        মানুষের হৃদয়ে স্হান ।


তোমার লিখনিতে-গেয়েছো তুমি
   হিন্দু-মুসলিম  ভাই-ভাই !
      ধর্ম-বর্ণ যার-যার ;
         এখানে জাতের বিচার নাই ।


তাইতো তুমি-বাংলার কবি
   তুমি মোদের অহংকার !
      তোমার গুণে-পড়েছো তুমি ;
         জাতীয় কবির-অলংকার ।


তুমি আছো - তুমি ছিলে
   তুমি থাকবে-মহীয়ান !
      জাতি তোমাকে-করবে স্মরণ ;
         তুমি থাকবে - চির-অম্লান ।।


  --------------//------------


তারিখ :- ২৬ শে মে ২০১৭  !
      সময় :- সকাল ৩ ঘটিকা !
            নিউকাসল !