একজন নতুন কবি আমাকে প্রশ্ন করেছেন যে, এই ওয়েব সাইটে কবিতা প্রকাশ করা কতটা নিরাপদ, কবিতা চুরি হওয়ার সম্ভবনা আছে কি? যদি চুরি হয় তবে কি ভাবে প্রমান করব যে কবিতাটি আমার? আমি আমার বিশ্বাস ও বিশ্বস্ততা দিয়ে তার উত্তর করার চেষ্টা করেছি। আমি যানি না কতটা সঠিক আমার উত্তর। তাই সকলকে অনুরোধ করছি ব্যাপারটি শেয়ার করার জন্য। এখানে আমি সেই প্রশ্ন এবং আমার উত্তরটি তুলে ধরলাম অনুগ্রহ করে ভাল পরামর্শ দিন।


প্রশ্ন :
বড় ভাইরা, দু:খিত অপ্রাসঙ্গিক মন্তেব্যর জন্য। আমি অনলাইন কবিতা প্রকাশে নতুন। আমার সব সময় ভয় হয়, যদি কবিতা চুরি হয়ে যায় ! কিন্তু সবার জন্য তো আর বই বের করা তো সম্ভব নয়। আসলে অনলাইনে বা এখানে কবিতা প্রকাশ কতটা নিরাপদ? আমি পরে কিভাবে প্রমাণ করব যে এটা আমার লেখা? জানালে খুবই উপকৃত হব।


উত্তর :
অনেক ধন্যবাদ নতুন কবি ভাই। আপনি দুটি গুরুত্বপূর্ণ প্রশ্ন করেছেন। এখানে এই আসর থেকে কবিতা চুরি হওয়ার সম্ভাবনা আমার কাছে কম মনে হয়েছে। কিন্তু কাট কপির ব্যাপার তো সরানো সম্ভব নয় তাই কতটা নিরাপদ সেটা বলতে পারছি না। তবে আমি আপনাকে বলব আপনি সরাসরি অনলাইনে কবিতা না লিখে আগে আপনার পি.সি. তে কোন ফাইল ফোল্ডার করে লিখে সেখান থেকে কপি করে অনলাইনে বা এখানে কবিতা প্রকাশ করতে পারেন, তাতে আপনার কাছেও এক কপি থাকবে আসরেও প্রকাশিত হবে। তবে কবিতার শেষে বা আপনার পছন্দমত স্থানে সময়, তারিখ, স্থান উল্লেখ করলে বেশি ভাল হয়।তা হলে হয়ত প্রমান করা যাবে যে কবিতাটি আপানার লেখা।
আর এধরনের জানা অজানা (কবি এবং কবিতা বিষয়ক লেখা) নিয়ে আলোচনা বিভাগ নামে যে অপশনটি আপনার পাতার উপরে দেখতে পান সেখানে প্রকাশ করলে আরো সহজে সমাধান পেয়ে যাবেন।


আশা করছি উত্তর পেয়েছেন।



কবিতার আসরের সফল উন্নতি কামনা করি।
ধন্যবাদ
শিমুল দত্ত।