মধ্যযুগের কবির কণ্ঠে শুনতে পাই
      " আমার সন্তান যেন থাকে দুধে ভাতে"
        তার সাথে তাল মিলিয়ে বলতে চাই
          আমার কোন আপত্তি নেই তাতে ।


               সন্তান মানুষের সবার প্রিয়
                  তুলনা নেই কোন তার
    সন্তানের তরে পিতা-মাতা সর্বদা সক্রিয়
      সন্তান যেন সাত রাজার সোনার হার ।


       করুণাময়ের কাছে করজোড়ে বলি
    সন্তানের জন্য দূর কর অকল্যাণ ধূলি ।