মাননীয় এডমিন


একটি অনুরোধ বিবেচনা করার জন্য এই লেখা লিখছি।


আপনি প্রিয় কবির তালিকা করার সুযোগ দিয়েছেন, এবং তাঁদের সাম্প্রতিক কবিতা নিয়মিত পড়ার জন্য সেটা খুব চমত্কার একটা ব্যবস্হা হয়েছে। এখন আসরের অন্যান্য কবিতার সাথে তাঁদের কবিতা তালিকা থেকে পড়া যায়। এর জন্য একটি লিঙ্ক আপনি করেছেন। এই ব্যবস্হা করে দেয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।


আমার অনুরোধ হচ্ছে, প্রিয় কবিতার কোনো লিঙ্ক ও সেটার একটা তালিকা কি করা যায় ? আসর এখন সমৃদ্ধ, খ্যাতনামা কিংবদন্তী কবিদের কবিতার পাশাপাশি আসরের অনেক কবিতাও আমার প্রিয় হচ্ছে। মাঝে মাঝে ইচ্ছে করে প্রিয় সেই কবিতাগুলো আবার পড়ি, বা কাউকে পড়তে বলি। কিন্তু হয় তো কবিতা ভালো লেগেছিলো, টাইটেল ভুলে গেছি। অথবা দেখা গেলো যেই কবিতাটি ভালো লেগেছিলো সেই কবিতার কবি আমার প্রিয় কবিদের তালিকায় নেই, তাই আর খুঁজে পাচ্ছি না...


যদি প্রিয় কবিতার একটা তালিকা করা যেতো, হয় তো সেই কবিতাগুলো বারবার পড়া যেতো, আর সেসব থেকে অনুপ্রেরণা নেয়া যেতো। অন্যদেরকেও পড়তে বলা যেতো।


আমার স্ত্রী নিয়মিত কবিতা পড়েন কিন্তু তিনি এই আসরে রেজিস্টার করতে চান না। তিনি আমাকে প্রায়ই বলেন আসর থেকে আমাকে কবিতা সিলেক্ট করে দাও, আমি পড়ি। তেমন আরও অনেক বন্ধুরা আছেন যারা রেজিস্ট্রেশন করে বা খুঁজে খুঁজে পড়তে চান না, বা সময় পান না। এমন অনেক কাব্য অনুরাগী আছেন যারা ইন্টারনেটে রেজিস্ট্রেশন করার ব্যাপারটা নিয়ে খুব সহজ বোধ করেন না। কিন্তু তারাও খুব মনযোগী পাঠক, কবিতাকে তারাও ভালোবাসেন। সময়ের কারণে তারা আমার মতো আসরের সব কবিতা পড়তে পারেন না, আমার রেকমেন্ডেশন চান। যদি আমার কাছে আমার প্রিয় কবিতার একটা তালিকা থাকতো, আমার জন্য তাদেরকে আরও আগ্রহী করার একটা সুযোগ থাকতো। আমার ধারণা এতে করে কবিতার পাঠক আরও বাড়তো।


এই আসরের অনেক কবি ও কবিতা এখন আমার অল টাইম ফেভারিটদের মধ্যে। কিন্তু এমন হয় যে কোনো প্রিয় কবিতার ভাবনা বা কিছু লাইন মনে আছে, টাইটেল মনে নেই, তাই পুরো কবিতাটি আর খুঁজে পাচ্ছি না। স্রষ্টাকে প্রিয় করে তালিকায় ধরে রেখেছি, কিন্তু প্রিয় সৃষ্টিকে তালিকায় ধরে রাখতে পারিনি।


আমার এই ধারণা বা ভাবনাটিকে যদি যথার্থ মনে হয়, তাহলে কি এমন কোনো ব্যবস্হা করা সম্ভব ? যদি আমার কোনো ভুল থাকে, আমি আগেই ক্ষমা চেয়ে নিচ্ছি। আমি শুধু কবিতাই লিখি, কিন্তু আপনি আরও গুরুত্বপূর্ণ কাজ করেন এবং আমাদের জন্য মঙ্গলকর কাজগুলোই করেন। এর জন্য আপনার প্রতি আমার অনেক কৃতজ্ঞতা ও শ্রদ্ধা আছে। আমার প্রস্তাবটি যদি যথার্থ ও প্র্যাকটিকাল হয়, আর যদি তাতে আপনার সমর্থন থাকে, অনুরোধটি বিবেচনা করবেন।


আপনারই
কেতন শেখ