‘বাংলা কবিতা’র আমি একজন নগন্য সদস্য।কবিতা যে খুব একটা ভাল বুঝি তা নয়।ছন্দ সম্পর্কে যেটুকু বোধ-বুদ্ধি আছে তা নিয়েও নিজেকে বোদ্ধা বলে দাবি করতে পারি না।তবু কখনও কখনও নিজের অজান্তেই কেন যেন কবিতা লিখতে ইচ্ছে হয়,বড় সাধ জাগে মনের গহীনে।তাই মাঝে-মধ্যে দু’এক ছত্র ছড়া বা কবিতা লিখবার সামান্য চেষ্টা করি মাত্র।জানি না, সেগুলো কতটুকু কী হয়!আদৌ কবিতা হয় কি না তার বিচার করবেন সম্মানিত পাঠক এবং এই আসরের সদস্য-কবিবন্ধুগণ।
কবিতা সাহিত্যের একটি বড় হাতিয়ার বলে আমি মনে করি।অল্প কথায যে কোনও বৃহৎ একটি বিষয়কে ভাবে-ঈঙ্গিতে পাঠকের সামনে সহজে তুলে ধরা সম্ভব একমাত্র কবিতার মধ্য দিয়েই। এ কারণে কবিতার বিকল্প সাহিত্যে আর কিছু রয়েছে বলে আমার মনে হয় না। কোনও না বলা কথা শুধু উপমার মাধ্যমে পাঠকের কাছে যিনি সহজে তুলে ধরতে পারেন তিনিই তো প্রকৃত কবি। একজন কবি তার মনের মধ্যে লুকিয়ে থাকা সমস্ত বক্তব্য মাত্র গুটি কয়েক শব্দ-বিন্যাসে ফুটিয়ে তুলে পাঠকের সঙ্গে এক ধরণের সেতুবন্ধ তৈরি করেন।
এভাবে কবিতার মাধ্যমে কবি একজন পাঠকের মর্মে নিজেকে পৌঁছাতে সক্ষম হন, আর তখনই কবির সৃষ্টি হৃদয়স্পর্শী হয়ে ওঠে। শুধু তাই নয়, কবিতা দিয়েই কবি পাঠকের হৃদয়ের গভীরে চিরদিনের জন্য স্থান করে নিতে পারেন।
কারণ,কবিতা যুগপৎ একজন মানুষের চেতনায় এবং অনুভূতিতে মিথষ্ক্রিয়া সৃষ্টি করে যেভাবে সহজে নাড়া দিতে সক্ষম,বোধকরি সাহিত্যের অন্য কোনও মাধ্যম দিয়ে তা ততটা সম্ভবপর নয়...।