গহীন অমানিশার কোন কৃষ্ণগহ্বরের তলানিতে?
সপ্তপ্রলেপাচ্ছাদিত কোন জঠরে?
নিদ্রামগ্ন রয়েছো যে তুমি,
হে আমার মহাপিতা।


মহাকালের কোন কঠোর বিধির বাঁধনে বদ্ধ তুমি?
অপ্রতিরুদ্ধ প্রভাবের কোন বলয়ে,
দুর্বিনীত ঘূর্ণিপাকের টানে,
এ কেমন আচ্ছন্নতা?


স্বেচ্ছাচারী অদৃষ্টের অমোঘ শাসনে বন্দি আমি।
আমার লহুর লৌহকনিকারা যে আজ,
ভরেছে স্বচ্ছতায়; নয়তো রক্তিম।
সে এক অসীম শূন্যতা।


ভেঙ্গে আড়মোড়া, জেগে উঠো মোর ওগো মহাদ্রষ্টা।
আহ্বানে ঐ বুকটা তোমার উঠুক কেঁপে।
দম্ভদর্পে তোল কম্পন অবলীলায়;
রে আমার মহাত্রাতা।