সালাম এবং আন্তরিক শ্রদ্ধা আসরের সকলের প্রতি।  বেশ কিছুদিন থেকে মনের মাঝে আলোড়িত হচ্ছিল দু একটি কথা- আসরের কিছু কিছু সম্মানিত কবির নাম, পেশা, শিক্ষাগত যোগ্যতা এবং ঠিকানায় লেখা দেখি ‘জানা নেই’। বিষয়টি আমার কাছে প্রশ্নবিদ্ধ! এখানে নাম, ঠিকানা বা শিক্ষাগত যোগ্যতা জানালে সমস্যা কোথায়? হয়তো অনেকে বলবেন যে, বিষয়টি একান্তই ব্যক্তিগত। যদি তা-ই হয় তাহলে সম্মানিত কবি বন্ধুরা যাঁরা ঠিকানা, পেশা বা নাম উল্লেখ করতে অনিচ্ছুক তাঁদের বেলায় ‘জানা নেই’ এর পরিবর্তে নাম, ঠিকানা বা পেশার জায়গায় ’উল্লেখ করতে বা জানাতে অনিচ্ছুক’ লিখলে তো আরো শোভন হয়। আর একটি বিষয়; অনেক সম্মানিত কবি বন্ধুর লেখায় কিছু মারাত্মক বানান ভুল থাকে যা দৃষ্টিকটু এবং খুবই বিরক্তিকর লাগে। লেখাতে ভুল থাকবে সেটা অস্বাভাবিক কিছু না। কিন্তু অস্বাভাবিক লাগে যখন এই মারাত্মক ভুলকে কেউ শুধরিয়ে না দিয়ে গতানুগতিক প্রশংসা বা স্তুতি বাক্য দিয়ে মন্তব্য দিয়ে যায়। নিজের ভুল নিজের দৃষ্টিগোচর হয়না সব সময় তাই অন্যদের উচিত তা শুধরিয়ে দেয়া। আমি এমনটাই মনে করি। আমি সব সময় চাই আমার যতসামান্য লেখা তাতে কেউ আমার ভুল, দূর্বলতা, অপ্রাসঙ্গিকতা জানিয়ে দিক বা আমার লেখায় কীভাবে আরো উৎকর্ষতা আনা যায় তার পরামর্শ দানে ধন্য করুক। কারন আমি মনে করি, বাংলা কবিতার আসর শুধু কবিতা প্রকাশের আসর না, এটি কাব্যচর্চার এবং নিজেদের প্রতিভা বিকাশের, সাহিত্য চর্চায় নিজেদের দূর্বলতা কাটিয়ে উঠার একটি অনন্য প্লাটফর্ম। যাঁরা বিজ্ঞ ও প্রাজ্ঞ কবিগণ আছেন তাঁরা যদি মন্তব্যে  প্রশংসাবাক্য শুধু নয়, সুন্দর ও গঠনমূলক মন্তব্য এবং ভুল-ত্রুটি শুধরিয়ে দেন তাহলে আমার মতো অনেকেই উপকৃত হবে। আরেকটি বিষয়ও দৃষ্টিকটু লাগে যখন দেখি কোন কবি তাঁর কবিতার মন্তব্যের উত্তরে একই রকম উত্তর দেন কপি-পেষ্ট করে, অনেক বিজ্ঞ ও পরিচিত কবির বেলায়ও দেখেছি ওনারা এরকম করেন যা খুবই খারাপ লাগে! বিষয়টি নিয়ে আগেও মনে হয় আলোচনা এসেছিল। যাক, সকলের সুন্দর ও সুশীল লিখনী আর গঠনমূলক চিন্তা ধারায় এগিয়ে যাক এই অনন্য আসর। পরিশেষে আসরের সকল সম্মানিত কবিগণের সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করছি।
##
সৌদি আরব
১৮/১১/২০১৯