মেঘ ভাঙা রোদ্দুর

মেঘ ভাঙা রোদ্দুর
কবি
প্রকাশনী আগামী প্রকাশনী
প্রচ্ছদ শিল্পী মাসুক হেলাল
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০০৮
বিক্রয় মূল্য ৭০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কবি শফিকুল ইসলামের মেঘ ভাঙা রোদ্দুর একটি চমৎকার ব্যতিক্রমী বই । বইটি প্রকাশ করেছেন, আগামী প্রকাশনী।প্রকাশকাল ফেব্রুয়ারী, ২০০৮। প্রচছদ শিল্পী মাসুক হেলাল। বইটি মোট পৃষ্ঠা ৪৮। কাব্যগ্রন্থটিতে মোট ছন্দোবদ্ধ গীতিকবিতা আছে ১১১টি ।

[প্রকাশক- আগামী প্রকাশনী, ৩৬ বাংলাবাজার, ঢাকা-১১০০।
ফোন-৭১১১৩৩২, ৭১১০০২১। মোবাইল- ০১৮১৯২১৯০২৪ ] এছাড়া www.rokomari.com থেকে অনলাইনে সরাসরি বইটি সংগ্রহ করা যাবে।

ভূমিকা

--অধ্যাপক মহিবুর রহিম
[

মেঘ ভাঙ্গা রোদ্দুর একটি আধুনিক ধারার সঙ্গীত সংকলন। এগুলোকে গীতধর্মী কবিতা ও বলা যায়। তবে স্বার্থক সঙ্গীতের জন্যে কাব্যগুণের শর্ত তো খুব স্বাভাবিক একটি ব্যাপার। গ্রন্থটির লেখক শফিকুল ইসলাম মূলত একজন কবি। কবিতা নিয়েই সাহিত্য জগতে তার পদযাত্রা।এই ঘর এই লোকালয়, একটি আকাশ ও অনেক বৃষ্টি, শ্রাবণ দিনের কাব্য, তবু ও বৃষ্টি আসুক,- প্রভৃতি কাব্যগ্রন্থে তার স্বতন্ত্র¿ কাব্য প্রবণতা বিশেষভাবে বিবেচনার দাবী রাখে। আর একজন কবির রচিত সঙ্গীত গ্রন্থে ভাব ও সুরের মিশেলে আমরা পেয়ে যাচ্ছি সংবেদনশীল হৃদয়ানুভূতিকে। শফিকুল ইসলামের কাব্যচর্চ্চার মূল বিষয় ও হৃদয় চর্চ্চা। তিনি বিষয়কে হৃদয় রসে জারিত করে প্রকাশে প্রাণান্ত হয়েছেন। এজন্যই তার এ সঙ্গীত গ্রন্থে ও বিষয়ের মুক্তি ঘটেছে বিশেষভাবেই।
তোমার হাসি দোলা দিয়ে যাক বন্ধু অধরের কোণে
আমার আখীজল ঢাকা থাক বন্ধু গোপনে।
তোমায় সুখী দেখলে
আমি সব দুঃখ যাই ভুলে
স্বপ্ন শুধু ছড়িয়ে থাক ও দুটি নয়নে॥
মানব হৃদয়ের চিরন্তন প্রেম-বিরহ, অনুরাগ-বিরাগ, আশা-হতাশা সব কিছুকে লেখক গভীর দরদে স্থান দিয়েছেন তার লেখায়। প্রেম সৃষ্টির একটি অন্যতম নিয়ামক। প্রেম হৃদয়কে বিচিত্র অনুভূতির মুখোমুখি করে। কখনো বিপুল দুঃখ যাতনায় হৃদয়কে আচ্ছন্ন করে এবং সমৃদ্ধ করে। তাই প্রেমিক হৃদয়ের আর্তিগুলো হয় নিখাদ মনের স্বচ্ছ সুন্দর প্রকাশ। শফিকুল ইসলামের লেখায় চমৎকার সব অনুভূতির শিল্পিত প্রকাশ ঘটেছে।