যুগ যুগ ধরে সভ্যতার উন্নতি
সে তো বিজ্ঞানীদেরই অবদান,
অক্লান্ত তাঁদের পরিশ্রম আর
সুগভীর তাঁদের অসীম জ্ঞান ।


প্রতিদিনই করছেন  তাঁরা
নতুন নতুন অদ্ভুত আবিষ্কার ,
ধ্যান তাঁদের শুধুই গবেষণা
তাইতো শ্রদ্ধা করি বারবার।