চৈত্রের এই রোদেলা দুপুরে
একবুক অভিমান আর কষ্ট
নিয়ে একলা বসে আছি ,
বাইরে মরুর উত্তাপ
মনের ভেতরটাও অতি উষ্ণ
সবকিছুই নির্দয় নির্মম ।


সামনে যে ভাল কিছু হবে
তারও তেমন সম্ভাবনা নেই
আসছে খর বৈশাখ ,
বাড়বে আরও বেশী তাপ
প্রকৃতির মত আমার মনেও
কষ্ট বেড়ে যাবে।


কিন্তু কোন দুঃসময়
মনে হয় স্থায়ী হয়না ,
আষাঢ় শ্রাবণের পবিত্র
জলধারা প্রিয় এই পৃথিবীকে
আবার শান্তিতে ভরিয়ে দেবে
আমার মন  সবুজ হয়ে উঠবে ।