তোমার উপেক্ষায়-
এভারেস্টের দেয়ালে তুষার ধ্বস নেমে যায়
মেরুর বুকে গ্লেসিয়ার গলে যায় বেদনায়
মরুর বুকে বয়ে যায় দুরন্ত সাইমুম
ভিক্টোরিয়া, নায়েগ্রা জলশূন্যতায় ভোগে
ভিসুভিয়াস ফুজিয়ামা যেন যায় নিভে
উল্কাপিন্ড বিভ্রান্ত হয়ে আছড়ে পরে মাটির ‘পরে
পরিযায়ী  পাখীরা দিকভ্রান্ত হয়ে ঘুরে মরে
শাখায় শাখায় পাখীরা নিশ্চুপ উদাসীন
মূকুল ঝরে যায়, ফুল শুখায় অব্যক্ত শোকে
সুর ছাড়া গানের কলিরা কর্কশ হয়ে বাজে।


তোমার প্রত্যাখ্যানে-
স্বপ্নরা দুঃস্বপ্নের খাতায় নাম লেখে
আশার পাখীরা নিরাশায় কেঁদে মরে
শ্রাবনের আকাশ কাঁদে বেদনা ঝরাতে
গ্রীষ্মের বাতাস যায় দাবানল জ্বেলে, বয় লু হাওয়া
হঠাৎ থেমে যায় উল্লাসের গুঞ্জন ধ্বনি
নৈশব্দের কারাগারে অব্যাক্ত কথামালা গুমরে ওঠে।


উপেক্ষা আমাকে ফিরিয়ে এনেছে আপন আলয়ে
প্রত্যাখ্যান আমাকে শিখিয়েছে সবার জন্যে সবটা দেয়া যায় না ।


আমার অবিনশ্বর আত্মা ভর্ৎসনা করছে
নশ্বর পৃথিবীর এই ভেঙ্গে পড়াকেই-


একমূখী চিন্তায় আমি প্রায় হারিয়ে ফেলেছিলাম
বহুমূখী এই আমাকেই।


আজ মুক্ত স্বাধীন চিত্তে গাইব নব-জীবনের গান
উপেক্ষার কাছে ঋণী আমি বটে এ যে তারই অবদান।
- - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - -
Junk :-  Stuff we throw away.
Stuff :- Junk we keep.            –M.T.