পথ হারিয়েছি আমি-
চারিদিকে বিভ্রান্তির এমন কঠিন দেয়াল যে
বুঝে ওঠা দুষ্কর কোন পথে পাবো গন্তব্য।


সুস্থির হয়ে ভেবেছি একবার,
বুঝে গেছি আমার আসল গন্তব্যই
আমি জানি না।
সময়ের পাল যে দিকে টেনেছে
আমি অবারিত অবিরত ছুটেছি সেদিকেই ;
রোবটের মত হেঁটেছি যান্ত্রিকভাবে
মনুষ্যত্বহীন অথবা অমানুষিক
যদিও রিমোট ছিলও আমার হাতের নাগালেই।


পঙ্কিল পথে পিছলে নামার সময় ইচ্ছে করেই
ধরতে চাইনি শক্ত ডাল, সানন্দেই গেছি গড়িয়ে।
উপরে ওঠার ধাপগুলো নির্বিকার চিত্তে গেছি ভুলে
ফিরেও দেখিনি তাদের হাল।


চড়াই উৎরাই এর এ জীবন পথে হঠাৎ দেখছি
আমি একাকী  পথিক।


আমি পথ হারিয়েছি
জ্ঞানের আলো পথের কোন বাঁকে যে ফেলে এসেছি
এখন লুপ্ত বোধের ক্ষীণ রশ্মিতে ভরসা নেই যে
আমি পথ পাবো।


আসলে পথ ছিল পথের মতোই
আমিই হারিয়ে গেছি পথ থেকে।