উপরে আরও উপরে উঠছি আমি
উড়ছি নিঃসঙ্গ চিলের পাশাপাশি
মেঘের ছায়ায় রোদের ছোঁয়ায় আমি মুক্ত বিহঙ্গ যেন।


আমি ইচ্ছে ঘুড়ি এক
শক্ত মাটির বাঁধন ছেড়ে উঠেছি এতোটা উপরে
শুধু নশ্বর সুতোর টান ধরে রেখে.
যদি নাটাই ছেড়ে দেয় হাত
হারাবো দৃষ্টির অগোচরে, অজ্ঞাত গন্তব্যে
হয়তো ছিঁড়ে খুঁড়ে বিধ্বস্ত হয়ে লুটাবো মাটিতে
নয়তো জড়াবো কোন গাছের ডালে চরম অনিশ্চয়তায়।


আর যদি সব ঠিক ঠাক চলে- নাটাই যদি টেনে নেয় আমাকে
দুরন্ত বাতাসের বাঁধা পেরিয়েও শক্ত সুতোর সম্পর্ক ধরে
আমি আবার আসবো ফিরে -মাটিতেই।


খ্যাতির অথবা স্তুতির বাতাসে ভাসা ইচ্ছে কন্যা আমি
উড়ছি চঞ্চল বাতাসে, নামছি কখনো শান্ত সমীরে
আমার হাত ছেড়ো না বিস্বস্ত নাটাই
হারিয়ে ফেলো না আমাকে ঐ নিঃসীম আকাশে।