তোমাদের এই শহরটা বোধহয় ভুলেই গেছে আমাকে
ঝাকড়া চুলের সেই গান শোনানো ছেলেটিকে আর কারো মনে নেই
মনে নেই হয়তো উৎসবে , উদযাপনে অগ্রনী সেই তরুনকে-
সেই দুরন্ত চৌকশ খেলোয়াড়টি আর পায় না তোমাদের কৌতুহলী প্রশংসার দৃষ্টি।
সবাই তো মাথায় করেই রাখতে আমায়-
আজ বুঝি আমার কথাই আর মাথায় নেই কারো তোমাদের!  


মনে পড়ে যায়, সযত্নে আঁকা দেয়াল পত্রিকাগুলো
যখন অল্প দিনেই অস্তিত্ব হারাতো, বড় কষ্ট হতো আমার-
শিল্পের মতো শিল্পীও যে এভাবেই হারিয়ে যেতে পারে বুঝিনি আমি।


প্রিয় মাঠের সেই কোনটিতে আর রোদ হাসে না-
কোনের সেদিনের চারাগাছটি যে আজ অনেক বড় হয়ে ছায়া ফেলেছে-
অনেক নতুন মুখের আগমনে  আমার ছড়ানো আলো
বোধহয় এমনি ঢেকেছে - কালের আঁধারে ।


স্মৃতি-কাতর আমি আজ আগন্তকের মতো আসি ফিরে ফিরে
আমায় ভুলে যাওয়া তোমাদের এই শহরে-
চিরচেনা ইটের খাঁচাগুলো আমার বুকের খাঁচায় ধাক্কা দেয়
আরো ঘন হয়ে আসা এই শহর আমার আরো ফাঁকা ফাঁকা লাগে।


আমিই হারিয়ে গেছি নাকি তুমিই বদলে গেছো প্রিয় শহর ?


আজ নতুন শহরে নতুন  ঠিকানায় পুরানো নামে কেউ আর ডাকে না আমায়
আমার যত অর্জন , আমি যে ফেলে এসেছি তোমাদের ঐ শহরে।
পুরানো ঠিকানা বুকে আমি নতুন ঠিকানায় অপরিচিত এক
আমার সেই পুরানো নগরেও আজ অপরিচিত নাগরিকই যেন এক ।


ভুলেই গেছো তোমরা আমাকে এই শহর -
আমি শুধু ভিখারী হয়ে স্মৃতি ভিক্ষে চাইতে আসি তোমাদের দ্বারে দ্বারে
আজও মিছেই বারে বারে ।