আজ লাল,নীল,হলদে,সবুজ নানা রঙের খেলা
ভোরের আলো ফুটলও যখন, চিত্ত রঙে রাঙ্গা ।
বসন্তের এই রঙের খেলায়, সবাই রঙে ভাসে    
ভালবাসার রঙ ছুঁয়ে যায় যেন, মন প্রাণের কাছে  ।


জীবনের এই রোজনামচায় অনেক রঙ দেখি
মন হয় ভারাক্রান্ত,যখন শুধু লাল রঙের কথা শুনি ।
কত মানুষ সর্বহারা আজ,ওই রক্তিম রঙে রাঙা
বাঁচার চেষ্টা করেও তাড়া আজ, ভিটে মাটি ছাড়া।


রঙের খেলায় এমনটি তো ছিল না হবার কথা
রং খেলা যে কাছে আনে, কত মানুষের মনের আন্তঃকথা ।
লাল রঙেই তো সৃষ্টি হয় নূতন জীবনগাঁথা
সম্পর্কের সূচনাতে তো তাই, লাল গোলাপের ভালোবাসা ।


পারি না কি আমরা রঙের প্রলেপ সকল প্রাণে দিতে
যেমন করে রং খেলে মোরা রাঙি সবাই মিলে।  
জগত যে এক রঙের মেলা,ভালোবাসার রঙে  
রামধনুর সাতটি রঙে জীবন যেন রাঙে।    


বীহানকালে সূর্য ঊঠে রক্তিম আলো দেখায়
মধ্যদিনের হলদে আলো নভোনীলকে সোনার রঙে রাঙায়।
গাছের সবুজ পাতা গুলো হাল্কা হাওয়ায় ওড়ে
সন্ধ্যা বেলার আঁধারেতে গহন কালো লাগে ।


রঙ খেলাতে জীবনটাকে নতুন করে ভাবায়
আপন মনের আঙ্গিনাতে সব নতুন করে আঁকায়।
এসো তাই সবাই মিলে জীবন নতুন রঙে রাঙাই


শুধু ভালোবাসা বেঁচে থাকুক আপন মণিকোঠায় ।


সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
কলিকাতা
৯৮৩১৮৪০১৯৬


http://sanjukolm.blogspot.in/2014/03/blog-post_16.html