তুমি এসেছিলে স্বপনে আমার  দিয়েছিলে অন্তরে ডাক,
কানে কানে বলেছিলে লেখা কি শেষ হয়েছে তোমার,
আমি যে অপেক্ষায়,করবো যে তোমার লেখা পাঠ,
হতবাক আমি ভাবলেশহীন,লজ্জা পেয়ে জেগে গিয়েছিলাম,
হয়েছিলাম অবাক।

করবে তুমি আমার লেখা পাঠ ধন্য আমি,
কি যে লিখবো তাই ভাবি আজ,
আছে কি কিছু বাকি,এই ধরাধামে,আকাশে বাতাসে,
সব লেখাই যে তোমারই দান।
বাকি নাহি যে কিছু হে রবিপ্রভা,সয়নে স্বপনে,
শুধু যে মনে পড়ে তোমার সৃষ্টির অনুদান,
কিশলয়ের পাতা থেকে দেশের দশের গান,
গীতাঞ্জলি,গীতিমাল্য,বলাকা তোমার যে দান,
আবেগ তাগিদ সবই যে হয়েছে সৃষ্টি
তোমার করুনাধারায় আজ ।


আকাশ কুসুম ভাবনাধারায় দিকের ছিল না ঠিক
তোমার হাত স্পর্শ করে মম নত শির,
আশিস পেয়ে সঠিক পথের হয়েছি,পথিক,  
হারিয়েছিলে অনেক কিছু, ছিল নিদারুন কষ্ট,
হয়েছিল অনেক প্রতিবাদ
তবু রুদ্ধ হয় নি তোমার লেখনি,
তুমি যে ছিলে হার না মানা এক নির্ভীক ।


রক্তকরবী,বাল্মিকি প্রতিভা,ডাকঘর,
ছেলেবেলা পড়ে জেনেছি তোমায়
স্বপ্নভঙ্গ হল আজ মনের আঙিনায় রেখেছি আমি,
করি প্রনাম তোমায়।

সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
কলিকাতা
৯৮৩১৮৪০১৯৬