পক্ষী দুটি ছিল মোর নয়নের কোলে
নবপ্রেম জ্বলছিলো তাদের হৃদয় গহ্বরে
কপোত কপোতীর নতুন ভালোবাসা
সময়কে স্তব্ধ করেছিল তাদের বক্ষভরা অনেক নতুন আশা ।


কোন এক অজানা বিপদের আশঙ্কা ছিল মনে
উড়েছিল দুজনে শুধু ভালোবাসাকে সাথে করে
মাঝ গগনের বেপরোয়া হয়েছিল প্রেম কোন বাঁধা না মেনে
ভুলেছিল অজানা বিপদের গন্ধ,হয়েছিল মাতোয়ারা মনেপ্রাণে ।


মুছে গিয়েছিল পুরানো দিনের যত বেদনার সৃতি
ক্লান্ত পাখী দুটি এসে বসেছিল এক বৃক্ষ ডালে
বোঝেনি যে ব্যাধের ক্রুর দৃষ্টি তাদের দিক বক্ষপানে  
ছুটেছিল দুটি বান তাদের ধ্বংস লীলার তরে ।


হায় পাখী,দুটি প্রাণ লুটায়ে পড়ে বৃক্ষ তলে
মোর অসহায় আঁখিপাতে অশ্রু নামে বক্ষ ভরে
রক্তে ভেজা হৃদয় দুখানি করেছিল ক্রন্দন বেশ কিছু সময় ধরে
বলেছিল ক্ষমা করে দিও প্রভু এই অবোধ ব্যাধের বোধ ।


জীবন জীবিকা করেছে অসহায় তারে, হয়েছে তার অজানা পাপ
মোরা জীবন দিয়েছি করেছি প্রেমের উপযুক্ত সন্মান ।


দুঃখ নাই তাতে অমরে কে কবে  মহাব্রম্ভান্ডে
অমর হয় যেন মোদের প্রেমবন্ধন, হয় যেন অবিনশ্বর ।


সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
কলিকাতা
৯৮৩১৮৪০১৯৬


http://sanjukolm.blogspot.in/2014/02/blog-post.html