অজানা কোন পথের পথিক হলাম আমি  
নতুন ভাবনা আপন করে পাড়ি দিলেম আজি ।


এ পথ বড়ই কঠিন,যেন এক ঘন রহস্যে আক্রান্ত
কালচক্রের গোপন কথা করতে হবে অতিক্রান্ত ।


পরিধি অনেক বড়,বজ্র আঁটুনি চারিপাশে
মৌচাকে মৌ ঘোরে মধুর লোভে আশেপাশে ।


জানি না কোন অজানা নিয়ে যাবে মৌচাকটিকে
হয়তো থাকবে না মক্ষীরানি তখন ।


কালো মেঘে ঢেকে আছে আসল পথের দিশা
পারবো কি সফল হতে,হবে কি শেষ সকল নিরশা  ।


হয়তো দিনের আলো দেবে কোন নতুন দিকের সন্ধান
কেটে যাবে মেঘর আড়াল হবে সব সত্যের উন্মোচন।


সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
৯৮৩১৮৪০১৯৬
কলিকাতা