নাই সুখ এই ধরাধামে, নাই সুখ এই ব্রম্ভান্ডে
যারা করে দ্বিধাবোধ আমার অস্তিত্ব নিয়ে ।

ক্রোধের প্রকাশ জন্ম দেয় মনের বিভ্রমকে
মনের বিভ্রম করে ধ্বংস সৃষ্টিকে  
পতন অনিবার্য হয় ধ্বংসের কারণে,অবলীলাক্রমে ।


ঈশ্বর তথ্য যে সর্বসময় আপন মনের সাথে
মনের কার্যকলাপ,চেতনা নিশ্বাসে প্রশ্বাসে
সব কাজে তুমি শুধুই কেবল উপলক্ষ ।


নাই যার মন কালের অধীনের তলে সর্বকালে  
করে না প্রভাব যারে ক্রোধ,বেদনা, সন্মান, তিরস্কারে  
সেই সর্ব জ্ঞানী মহান নিজ গুনে ।


এই মনুষ্য জন্ম নেয় বিশ্বাস মধ্য দিয়ে
বিশ্বাস করে সকলকে মানুষ হতে ।


কোন কিছু যায় না হারিয়ে এই জীবনকালে
নাই হয় কিছু বর্জিত জীবন অন্তঃক্ষণে।


তাই প্রতিনিয়ত বাসনা ইচ্ছা বহির্ভূত নাহি কোন বস্তু
যদি কেহ চায় তা পায় ইচ্ছা বিশ্বাসে ।


আপন অন্তর হয় নিজ মিত্র শত্রু নিজমনে
কর্ম ফলের আসা না করা হয় জ্ঞানীর পরিচেয়
ফলের আসা করে শুধু অজ্ঞ মানব সম্প্রদায় ।


মৃত্যু ধ্রুব সত্য জেনো জন্মকালে হয় তা নিশ্চিত
জন্ম নিলে মরিতে হবে তাও সুনিশ্চিত ।


বৃথা দুঃখ কিসে তবে বিধির বিধান অটল যে এই ধরাধামে
জ্ঞান প্রদানের এই কর্ম যজ্ঞে যারা একত্র আমার সাথে ।
প্রেমের সাথে উপাসনা করে যারা
আমি তো তাদেরই সাথে।


সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
কলিকাতা
৯৮৩১৮৪০১৯৬


http://sanjukolm.blogspot.in/2013/11/blog-post_6.html