সে ছিল এক বীরপুরুষের কালজয়ী গাঁথা
কুরুক্ষেত্রের এক বীর মহামানবের জয়ের অমরকথা ।
অভিমন্যু নামের সে ছিল এক মহা বিজয়গাঁথা।
জানা ছিল শুধু মাতৃ জঠরে শোনা চক্রব্যূহের অর্ধ সমাপ্ত রহস্য বলা ।


করেছিল অতিক্রম সেই অসীম দুর্গম রণের সকল চক্রান্তের বাঁধা
ভীত,শঙ্কিত,কাপুরুষ যারা করেছিল সব সত্যের অবহেলা ।
কালিমা মুক্ত হয়েছিল কি তাদের সকল বিজয়গাঁথা
বীর অভিমন্যু করেছিল সংগ্রাম বীর বিক্রমে ।


পরাজিত হল এক এক সকল মহাযোদ্ধা বীর বলীয়ানে
অবহেলা করে যেন শিশু খেলার ছলে ।
একি পরিহাস সব মহাবীর জনে জনে
নত শির হল সকল মহা যোদ্ধা এই মহারণে ।


লজ্জা,ঘৃণা,কুটিলতা থেকে শুরু হয় এক গোপন ষড়যন্ত্রের
অভিমন্যু জানে না যে রহস্য  চক্রব্যূহের দুর্গ ভেদের কথা ।
সংগ্রাম হয় মহাসংগ্রামে হতবাক অভিমন্যু এই কপট পরাক্রমে
হল না শেষ রক্ষা অজানা কারণের ফলে ।


হয়েছে সদ্য সমাপ্ত ঘোর মহারণের,অন্তিমক্ষণে
আজ রক্তে লিপ্ত আজ অভিমন্যুর দেহখানি ।
একা শায়িত কুরুক্ষেত্রর মহাসমরের চক্রব্যূহে অন্তিম শয়নে ।
হায় মহারথী ইতিহাস করবে না ক্ষমা তোমাদের চরম আপমানের।


হায় চিত্রাঙ্গদা, তোমার যদি নিদ্রালেশ হত সেইদিন রাতে
অর্জুনপুত্র আজ অমর হত,এই কুরুক্ষেত্র মহারণে ।
তবু বলি,বিজয়ী তুমি,ইতিহাস করবে স্মরণ তোমায় চিরতরে
তুমি যে অজেয়,অমর,মহাবীরশ্রেষ্ঠ সকলের অন্তরে ।


সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
কলিকাতা
৯৮৩১৮৪০১৯৬