আমি প্রতিবাদী,আমি সত্যান্বেষী,


সদ্য সকালের কাগজ পড়ে হয়েছি আমি প্রতিবাদী ।


সেদিন ছিল এক কালো রাতের পরে সদ্য প্রভাতকাল,


যেন সব কিছু হয়ে গেছে সে এক ওলট পালটের সকাল।


অভিশপ্ত,দুর্বিষহ,দুঃস্বপ্নের রাত্রি কেটেছে তাঁর,


নিস্তব্ধ সেই রাতে, ফিরে আসেনি কেউ বাঁচাবার,


ছিল না যে কোনো মানব দরদী, আমি তাই প্রতিবাদী ।


পরনে ছিল শুধু লাল রঙের রক্তে ভেজা কাপড়,


যেটা পেয়ে ছিলো গতবারের পুজোর,


অদম্য যে বাঁচার ইচ্ছা ছিল তাঁর


চারিদিকে যেন শুধু ছড়িয়ে আছে কালো বিভীষিকাময় অন্ধকার  


নির্মম,বর্বর ছিলো তারা, তাঁর মনকে করেছিল বহুবার


যেন কোন অভিশাপের ফল,আমি তাই প্রতিবাদী ।


সময় গেছে, কাল গেছে , হয়েছে বহুদিন


আর কত কাল তাঁর মত জীবন হবে জীয়নহীন


মানুষ তো করে প্রতিবাদ, কিন্তু রাজা তো করে শুধু পারিষদ গঠন।


রায় দেয় তারা নিজের মতন হয় না কোনও প্রকৃত সাজার


মিথ্যা যেন এই প্রহসন,আমি তাই প্রতিবাদী ।


নির্ভীক ছিল সে, ছিল সে নির্ভয়া  


করেছিল লড়াইয়ের চেষ্টা, জিতেও ছিল হয়ত


রাজা চেষ্টা করল অনেক হল আলোড়ন, হল উৎপীড়ন


সবই তো হল ঢাকা দেওয়ার খেলা আভরণ  


কিন্ত দিল না বাঁচতে তাকে ,আমি তাই প্রতিবাদী ।


জগত থেকে এই অভিশাপ মুছে যাবে যত কালো ছায়া,


মুক্ত আকাশ , শুদ্ধ বাতাস কবে পাবে আগামীদিনের নির্ভয়া


ধ্বংস হতে নাই বা দিলেম সৃষ্টির এই মায়া


আমি তাই প্রতিবাদী, আমি তাই প্রতিবাদী ।
http://sanjukolm.blogspot.in/2013/10/blog-post_16.html