আমি চেয়েছিলাম একটুখানি খোলা আকাশ
আমি পেয়েছিলাম একটু স্নিগ্ধ বাতাস ।
আমি করেছিলাম চেষ্টা তোমায় স্নেহ, ভালবাসার,  
ভালবাসা যে দিয়ে গেলো চরম কষ্ট নিরাশার ।  


দাম্ভিকতা নিয়ে হবে কি জীবনের সফলতা ?
আমি জানি তোমার মনের ভিতরের কথা  
আশা আখাঙ্কা সবই তো তোমার স্বার্থপরতা
কথা যে তোমার সব সাজানো মিথ্যা আন্তঃ অহংকার  
জানি,দাম্ভিকতা দিয়ে যাবে যে জীবনে অনেক হারানো ব্যাথা ।

সন্মান কি কখনো শিক্ষণীয় মিথ্যা আচরণে
আমি আর আমিত্ব নিয়ে কে কবে হবে সুখী মনে প্রানে।
সবাইকে কে নিয়ে চলাই জীবনের যে মহৎ পথ
মনের উদারতা,চেতনা তো শুধু শেখায় সে মহৎ মত ।


আজ আমি হলাম উন্মুক্ত জীবনপথে  
জীবন যুদ্ধে হারে,জেতে কোথা কে কবে ।
তোমার তো মনে ছিল এই অভিপ্রায়
যন্ত্রণা দিলে জেনো, ফিরবে তা অজানা অসফলতায় ।


রক্ত কি আলাদা হয় কখনো ?
হবে না তার বিভেদ কোনদিন ।
জন্ম আর মৃত্যু তো শুধু অবিনশ্বর সত্যি
মানুষ সকল যে সে পথের সঙ্গী ।
হায় মূর্খ অভিমানী নশ্বর
এখনো কি হবে না তোমার চেতনায় ঈশ্বর ।


মিথ্যা এই ধরিত্রীর বিদ্যায় তোমার হয়েছে কি পদস্খলন ?


শ্রী সঞ্জয় কুমার মুখোপাধ্যায়
৯৮৩১৮৪০১৯৬
কলিকাতা
http://sanjukolm.blogspot.in/2013/10/blog-post.html