আঁধার রাতের কালো মেঘে লুকিয়ে সকল তারা ,
স্তব্ধ বাতাস মনে করায় কি যেন এক অজানা কথা।
ওই ঘন কালো মেঘের মাঝে লুকিয়ে আছে অজানা সব ভয়,
রজনী যাবে, প্রভাত হবে, ভবিষ্যতে বার্তা ধংসময় ।


আমি অবিচল,অবিনশ্বর,তবু ক্ষণিকের অতিথি,
কত সৃষ্টির করেছি ধংস আর ডেকেছি অজান্তে বিপত্তি।
কালের গতি পারি নি আমায় করতে অবরুদ্ধ
বৈশাখে আমি প্রলয় নাচাই নিজের প্রচণ্ড গতিতে।


অপ্রতিরোধ্য, অসীম আমি নিজ ব'লে বলীয়ান্‌,
না জানি কত আশা,নিরাশা করি অন্তিম বিধান।
মানব জাতির ভাল,খারাপের আমি পরিসংখ্যান
দেশ ও দশের করেছে আমায় ভিন্ন পরিচয় প্রদান ।


কালের বশে নেই আমি,প্রকৃতির দিয়েছে প্রান  
অমোঘ বলে আমি চলমান ঋতুর উপাদান।
ধ্বংসের মাঝে চিত্রন করি অনেক সৃষ্টির কথা,
খরা,বেদনা করি অবশান রচি কত রূপকথা।


ভুলে গেলে সব সুফল কর্ম শুধু কি বিনাশকারী ?
স্বদেশ যে আমার নাম দিয়েছে আমি কালবৈশাখী ।


http://sanjukolm.blogspot.in/2013/08/blog-   post_10.html