সেদিন ছিলো এক গভীর বৃষ্টির রাত,
অনেক দূরে শুনতে পাওয়া কাতর আর্তনাদ।
হটাৎ আচমকা এক চাপা কান্নার শব্দ,
যেন কেঊ অনেক কষ্টে কিছু বলবে আমাকে,
জানালা দিয়ে আসে বৃষ্টির শব্দের
তার সাথে ভিজে পাতার গন্ধের মাদকতা ।


কে তুমি, তুমি কী..
সেই অবলা,অবহেলিত, অবাঞ্ছিত মানবী?
যে মাতৃ জটরে আসার পথে,
সমাজের মহা মানবের ক্রোধের শিকার হয়ে,                                                 পেয়েছিলে শত সহস্র যন্ত্রণা আর অপমান।
এই সভ্য সমাজের মহা মানবদের নৃশংসতা ।


হে মহান ঈশ্বর তুমিও তো নারী,
হে মহান দেশ তুমিও তো মা।
হে মহান নদী তুমিও তো কন্যা,
হে মহান জননী তুমিও তো নারী।


তাহলে এত অনাচার,আবিচার কেন ?
কাদের এত কাপুরুষতা ?
তাহলে  সভ্যতার সাথে সকলে
কী সকলে পিছিয়েছি ভ্রুণে বিচারে।
কোথায়ে সেই মহা মানবীরা সীতা,দ্রৈপদী,চিত্রাঙ্গদা ?


না আমি গর্বিত আজ ।
আমি নারী, আমি আদি ও আমি অন্ত ,আমি দেশ
হে মহা মানবী আমাদের ক্ষমা করো
তুমি সকলের মাতা আদি শক্তি ।