আজি বৈশাখে তোমার জন্মদিনে
প্রণাম তোমার চরণ দুটি ধরে ।


ছোটবেলা কাটে তোমার কিশলয়ে
সহজ পাঠের,ছোট গল্প  পড়ে ।


তোমার সৃষ্টি পড়ে যৌবনের সকল ভালোবাসা
দিয়েছ তুমি অন্ধকার মনে নতুন দিকের আশা ।


তুমি সূর্য, আলোকিত করো দেশ ও দশের বানী
তোমার পথের পথিক সবাই হে অমর কবি ।


বাংলা আর বাঙালি কে দিয়েছ পরিচয়
জাতি ধর্ম ভুলে সবে করেছে বিশ্বজয় ।


ভাব সাগরে কাণ্ডাড়ী তুমি সকল লেখনীতে  
ভাসি তোমার চেতনা দিয়ে ছোটো নদীর পারে ।


বিশ্বকবি তুমি সকলের প্রাণের অন্তরে
গুরু শ্রেষ্ঠ আজও সবাই তোমার বন্দনা করে ।