তবুও স্বপ্ন দেখতেই হয়।
রাতজাগা সিগারেটের পুড়ে যাওয়া শেষে-
ফিল্টারের গায়ে স্বপ্ন লেগে থাকে।
নিকোটিনে ভেজা,একগোছা হলদে স্বপ্ন।
একটু একটু করে বাতাসে মিলিয়ে যাওয়া-
ধোঁয়ার শরীর পুঞ্জিভুত হয়।
ধীরে ধীরে জমা ধোঁয়া জীবনের রূপ নেয়,
তাই, স্বপ্ন দেখতেই হয়।
কারো চোখে ঘর বাঁধার স্বপ্ন,
কারো-বা ঘর ছাড়ার যাযাবর মনোরথ।
কেউ কেউ অভুক্ত-ঘুমে,খাবার স্বপ্ন দেখে,
কেউ-বা স্বপ্ন খোঁজে ধ্বংসের পথ।
তবে সবই খোলা চোখে দেখতে হয়,কারণ-
রাতজাগা সিগারেটের পুড়ে যাওয়া শেষে-
ফিল্টারের গায়ে স্বপ্ন লেগে থাকে।
নিকোটিনে ভেজা হলদে স্বপ্ন কথা বলে-
বলে,এভাবেই বেঁচে থাকা যায়।
বাঁচার তাগিদে মিথ্যে স্বপ্ন দেখতেই হয়।