শশব্দে ভেঙে যায়,টুকরো টুকরো হৃদয়খন্ড
বিক্ষিপ্ত হয়ে ঘুরে বেড়ায়,জুড়তে চায়।
বেনামি সম্পত্তির মত বারো ভুতে লুটে-পুটে খায়।
লাওয়ারিশ লাশের মত কুত্তায় টানাটানি করে।
নরম মাটির মত বেড়ালে আঁচড়ায়,নরম হৃদয়-
শশব্দে ভেঙে যায়,বিক্ষিপ্ত হৃদয়ের টুকরোগুলো-
মাঝে মাঝে রেগে ওঠে,শশব্দে ফাটতে চায়।
পরমানু বোমার মত,দেশকে ভ্যানিশ করে দিতে,
জলন্ত ধুমকেতুর মত,পৃথিবিকে ধ্বংস করে দিতে-
প্রতিটি টুকরো বারুদ হতে চায় । পারেনা তাই-
শশব্দে ভেঙে যায়,পড়ে থাকে পথের ধুলায়।
শত-শত পায়ের তলায় পিশে,শেষে মিশে যায়।
এভাবেই নির্জিব রক্তে মিশেছে গোলামির নেশা,
এভাবেই ভদ্রতার মুখোশে ঢেকে গেছে সত্যের সাহস,
আর জন্মান্তরে,ধিরে-ধিরে আমরা জনতা হয়ে গেছি।
ভোটের গনতন্ত্রে,আর আহার দিনান্তে।বেশ চলছে।