সংজ্ঞা
রণজিৎ মাইতি


আমানত-ই নির্ধারণ করে বিকাশ...সমৃদ্ধি... সফল... অসফল। এটাই প্রচলিত সত্য। সাংসারিক  ব্যক্তি মাত্রেই আমরা জানি আমানতের সর্বব্যাপী সুখপ্রদায়িনী মধুরিমা। আর তাইতো হাড়মাস কালি করে আমরা উদয়াস্ত খেটে চলেছি, খুঁজে চলেছি...    


তবু, কেউ কেউ আপন মনে জীবনের ছন্দ... জীবনসুখ খোঁজার চেষ্টা করে চলেছে অন্যভাবে। নতুন  নতুন অলঙ্কারে সাজাতে ব্যস্ত তার আপন কাব্যভুবন।  
  
সংজ্ঞা এক বড়ো গোলমেলে শব্দ। একই শব্দ ভিন্ন ভিন্ন ভাবে প্রকাশিত হয়, একেকজনের কাছে। আসলে কোন দৃষ্টিকোণ থেকে দেখছি, সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।


অসাফল্য কিংবা সফলতাকেও তাই সংজ্ঞায়িত করা যায় না সঠিক। যদিও সাধারণ্যে ব্যর্থ ব্যক্তির একটা  মানদণ্ড তৈরি হয়ে রয়েছে। জগত সংসার আক্ষরিক অর্থেই বিচার করে চলেছে সফল... অসফল। সংসারজ্ঞানহীন অর্থ উপার্জনে অপটু কোন ব্যক্তিকে আমরা ব্যর্থ বলেই চিহ্নিত করতে পছন্দ করি।
  
তবু, কেউ কেউ দূর্বা-তুলসী দিয়ে নিবিষ্ট মনে পুজো করে চলেছে... খুঁজে চলেছে জীবনের আসল সুর-তাল-ছন্দ।


আসলে আক্ষরিক সংজ্ঞার সংজ্ঞাবদলের প্রয়াস করে চলেছেন তাঁরাই...  


এতক্ষণ নামোল্লেখ করি নি ইচ্ছে করেই। তবু, আশা করি আপনারা বুঝে গেছেন ইতিমধ্যে। এমন এক অসাধারণ ভাবনার সৃজক আমাদের সবার প্রিয় কবি রণজিৎ মাইতি। আর তাঁর সমৃদ্ধ ভাবনাটির নাম “সংজ্ঞা।”


বড়ো ভালো লাগলো যে, তা আশা করি বলার অপেক্ষা রাখে না।


হ্যাঁ, আর একটি কথা। একটি অপ্রচলিত শব্দ "শাদ্বল"-এর ব্যবহার আমায় মুগ্ধ করেছে।  এমন সমৃদ্ধ শব্দের ব্যবহার করলে কবিতা যে শুনতে আরও সুখকর হয়, তা আরো একবার প্রমাণ করলেন তিনি।


ভালো থাকবেন প্রিয় কবি
আন্তরিক শুভকামনা সকল সময়।