ঈশ্বর-পূজারী নই, আমি মানব-পূজারী;
ধর্ম আমার মানবপ্রেম ।
মসজিদে নয়, গীর্জায় নয়, নয় মন্দিরে—
বিচিত্র মানুষের ভিড়ে
আমি খুঁজে ফিরি ঈশ্বরের অস্তিত্ব ।


বিশুষ্ক মরুর বুকে যারা সবুজের স্বপ্ন দেখে;
দুর্জয়কে জয়ের নেশায় সমুদ্রের গভীরে
যারা নিরুদ্দেশ হয়ে যায়
যাদের রক্তপাতে প্রত্যহ সিক্ত হয় পৃথিবীর মাটি;
অর্জিত হয় মুক্তি, প্রতিষ্ঠিত হয় অধিকার—
তারা দেবতা নয়, তারা মানুষ—
রক্ত-মাংসের মানুষ ।


আস্তিক নই, নাস্তিক নই—
আমি মানব-পূজারী;
ধর্ম আমার মানবপ্রেম ।