জীবনের সব রং মুছে
    যেদিন বাসা বাঁধল বেদনা,
সেদিন হতেই শুরু হল
    বিরামহীন কাব্য-সাধনা;
তাই আজ বিধাতার কাছে
    করি শুধু একটি প্রার্থনা_
  বেদনাকে তুমি করে দাও
      মোর জীবনের চিরসাথি,
  যেন বেদনার নোনাজলে
      আমি ডুবে থাকি দিবারাতি ।


(ছন্দ : অক্ষরবৃত্ত; প্রতি পংক্তিতে দশমাত্রার এক পর্ব ।)