কবির সমালোচনা কর তুমি ভাই_
তাতে আমার অন্তরে কোন ক্ষোভ নাই;
তবে কবিতার এই কুসুমিত বাগে
সর্বদা অন্যের ভুল ধরিবার আগে
তোমার নিজের মাঝে বিশুদ্ধতা চাই ।


আবেগে কবির মন হতে ফুটে ফুল
হয়ত সেসবে থেকে থাকে কিছু ভুল;
সে সুযোগে ভুল ব্যাখ্যা করে তাঁর মাঝে  
তুমি আজ বসে আছ মহাকবি সেঁজে!
মনে রেখ, এ তোমার জন্য মহাশূল।


(ছন্দঃ অক্ষরবৃত্ত, পয়ার)