তোমার কাছে পরাজিত হওয়ার শত শত হার,  
সেতো আমার কাছে পাওয়া যেন এক নতুন নতুন শেখার উপহার।  


তোমার কাছে ব্যর্থ হওয়ার শত শত ব্যর্থতা,
সেতো একটু একটু করে সমৃদ্ধ করে তুলে আমার অভিজ্ঞতার খাতা।    


তোমার কাছে হেলাফেলা হওয়ার শত শত অবহেলা,  
সেতো শেখায় জীবনকে কীভাবে যায় আরো ভালো করে গড়ে তোলা।


তোমার কাছে অপমানিত হওয়ার শত শত অপমানের গ্লানি,
সেতো বারে বারে সয়ে বোঝাই মনটারে হেরে গেলেও আমি ভেঙে যাইনি।  


তোমার কাছে লাঞ্ছিত হওয়ার শত শত যন্ত্রণার কষ্ট,  
সেতো আমার জেতার পথটাকে তোমার অজান্তেই করে দিচ্ছে প্রশস্ত।