জীবিকার পাকে ঘুরে ঘুরে
                   ক্লান্ত এ জীবন,
সময়ের ডাকে ছুটে ছুটে
                অসহায় এই মন।
   নেই অবকাশ
           করেছে গ্রাস
                      ব্যস্ততা সারাক্ষণ ।।


যান্ত্রিকতার যাঁতা কলে
            পেষা নরম এ হৃদয়,
কি করে আজ দেবে হায়!
           ভালোবাসাকে আশ্রয়।
সারাটা দিন চেনা রুটিন
             আর লাগেনা ভালো,
মুখোশের ভিড়ে যাই হারিয়ে
                  খুঁজি যে আলো।
   হৃদয়ের মাঝে
         নীরবে মুখ বুজে
               পড়ে থাকে একলা স্বপন ।।


বুকের ভেতর জটিলতা
             কতো আশার লাশ,
প্রাণটা যেন খুঁজে চলে
            একটু স্বস্তির নিঃশ্বাস।
ইচ্ছে করে সব কিছু ছেড়ে
               চলে যাই বহু দূরে,
জীবন সাজাই নতুন সুরে
              নিজের মতন করে।
   তবু পারিনা পালাতে
           পারিনা ছিঁড়ে যেতে  
                        নিয়মের এ বাঁধন।।


                             *****