কতো কথারা হারিয়ে যায়
     কতো কথার ভিড়ে,
কতো ইচ্ছেরা শুকিয়ে যায়
    পরিস্থিতির রোদ্দুরে।


কতো স্বপ্নরা স্বপ্ন হয়ে থাকে
         আলোক বর্ষ দূরে,
কতো ভালোবাসা ভাবনা জাগায়
         হৃদয় খুঁড়ে খুঁড়ে।


কতো স্মৃতিরা অতিথি হয়ে আসে
      আবার দূরে যায় চলে,
কতো অনুভূতি সম্প্রীতির সহানুভূতি
      পায়না নিজেরই ভুলে,


কতো সান্ত্বনা পারেনা  পৌঁছাতে
       যন্ত্রণাদের প্রধান মূলে,
কতো প্রার্থনা তবুও বেঁচে থাকে
         দুটি চোখের জলে।


           ****