একটা বিকেল হাত ছানি দেয়
           বন্ধু হবে বলে,
একটা পাখি তাই দূর আকাশে
        দেয় যে ডানা মেলে।


একটা নদী একলা বয়ে যায়
       নীরবে আহ্বান করে,
একটা তরী তাই সুর খুঁজে নেয়
  পাল তুলে তার বুকের উপরে।


একটা পথ কাছে ডাকে নতুন করে
       ভরসার মুঠো খুলে,
এক পথিক তাই পথ চিনে নেয়
       সব ক্লান্তি গুলো ভুলে।


একটা ফাগুন সুখের আগুন হয়ে
        জ্বলে আছে পলাশে,
একটা মন তাই নিজেকে ছড়িয়ে দিক
       উদাসী দক্ষিণা বাতাসে।


            ****