তোমার টুকরো অভিমান জন্ম দেয়
এক একটা আনকোরা মুহূর্তের নীল ভাবনাকে,
তোমার আলতো অনুরাগ সরিয়ে দেয়
আমার মন খারাপি যত কষ্টের কণা গুলোকে।
তোমার সুরেলা কথারা শিখিয়ে দেয়
কিভাবে হাঁটতে হয় চিরদিন দৃঢ় সত্যের পথে,
তোমার মিঠে হাসিরা জানিয়ে দেয়
ঠিকদের কাছে ভুল গুলোকে পরামর্শ করে নিতে।
তোমার চোখের ইশারা জানিয়ে দেয়
চলতে সম্প্রীতির আলোকে মোড়া সাম্যের পথ,
তোমার হৃদয়ের ইচ্ছেরা বলে দেয়
ভালোবাসা দিয়ে কিভাবে জয় করতে হয় জগৎ।
তোমার পেলব হাত দেখিয়ে দেয়
কি ভাবে ধরে থাকতে হয় এক সাথে সবার হাত,
তোমার তর্জনী আঙুল চিনিয়ে দেয়
কোনটা আসল কোনটা নকল কোনটা দিন রাত।


             ****