মুহুর্তরা এখন মাছের চোখের মতো নীরব
হৃদয়ের উপর চুইয়ে চুইয়ে পড়ে অস্বস্তি
বোধের বিন্দু বিন্দু ঘাম,
খাবলে খাবলে খায় যন্ত্রণার জেলিফিস
প্রাণের তান পুরায় টান দেওয়ার ক্ষমতা নেই এখন;
সুরহীন রঙহীন দ্রুতিহীন আজ সব
নিশ্চুপ ক্লান্ত রঙিন ভাবনা মাঝির দাঁড়,
চোখের উপর এখন অন্তহীন শূন্যতার
ধোঁয়া কুন্ডলী পাক খায়, টিকটিকির
মাথার মতো আজ বুকের সব
পাঁজর ফুটো ফুটো,
ইঁদুরের গর্তের ভেতর গাঢ় আন্ধকারের মতো আন্ধকারে
ডুবে তালিয়ে গেছে স্বপ্নরা...
তুমি নেই বলে
শুধু তুমি  নেই বলে ।


তবু অবচেতন মনের একটুকরো জমিতে
একটাই আকাঙ্খার বীজ পড়ে আছে,
তুমি আসবে
তুমি আসবে চেতনের ধূ ধূ ফাটা সাহারার বুকে
এক পশলা বৃষ্টি হয়ে....


সবুজ হবে মুহুর্তরা
ঘুচে যাবে সব শূন্যতা
ভাসবে আবার ভালোবাসার সাম্পান।



      ****