কবি প্রবীর চ্যাটার্জী আবৃত্তিঘর সম্পর্কিত একটি বিষয়ের অবতারণা করেছেন। আমার মনে হল, বিষয়টি সম্মানিত এডমিনের দৃষ্টিগোচরে আনা উচিত, কারণ প্রস্তাবটি সত্যিই ভেবে দেখার মতো। আবৃত্তিঘরের তালিকায় কবি ও আবৃত্তিকার উভয়েরই নাম থাকলে ভাল হয়। যদি তা সম্ভব না হয়, আমার মনে হয়, কবি অপেক্ষা আবৃত্তিকারের নামকেই প্রাধান্য দেওয়া উচিত। কারণ শ্রোতারা ওখানে আবৃত্তি শোনার জন্যই আসেন। কবিতাপাঠের পাতা তো অন্যত্র আছেই। তাছাড়া শ্রোতারা প্রথমত আবৃত্তিকারের নামটাই জানতে চান। বর্তমান ব্যবস্থায় বেশ কিছু অসুবিধার সম্মুখীন হতে হয়। যেমন, অন্য কবির কবিতা আবৃত্তি করেন যাঁরা তাঁরা নিজের পাতায় এসে জানতে পারেন না মন্তব্যকারীদের উপস্থিতির কথা। মন্তব্যের উত্তর আবৃত্তিকারের নিকট থেকেই তো আসা উচিত। বার বার কবিতাটির উপর ক্লিক করে দেখে আসতে হয় কেউ মন্তব্য করেছেন কিনা। তাছাড়া কবিতার মতো আবৃত্তির কোন তালিকা নিজের পাতায় না থাকার ফলে আবৃত্তিকার জানতে পারেন না তিনি কতগুলি আবৃত্তি করেছেন অথবা কোন্ কোন্ কবিতা আবৃত্তি করেছেন। এক্ষেত্রে অবশ্য আসরের বাইরের আবৃত্তিকার হলে অসুবিধা। তবে তারও একটা উপায় বার করা যেতে পারে। আবৃত্তিকার হিসাবে নাম নথিবদ্ধ করার একটা ব্যাবস্থা রাখতে হবে।যাঁরা আবৃত্তি করবেন তাঁদের অবশ্যই সেখানে নাম নথিবদ্ধ করতে হবে। আসরের কবিতা আবৃত্তি করতে পারবেন অথচ নাম নথিবদ্ধ করতে পারবেন না -- এমনটি হওয়ার কথা নয়। তাছাড়া আবৃত্তিকারের সাথে আসরের কবিদের একটা হৃদ্যতাও গড়ে উঠতে পারে যা আবৃত্তিঘরকে আরও আকর্ষণীয় করে তুলবে নিঃসন্দেহে।
     সম্মানিত এডমিনের নিকট প্রস্তাবটি গুরুত্বের সাথে বিবেচনা করার অনুরোধ রাখছি।