ধরা দিতেই বিজয়-ধ্বনি
শরীর-জোড়া কাঁপন
উড়ে এসেই বসলো জুড়ে
সবার চেয়ে আপন,


কাছের মাটি আলগা হলো
শিকড় খোঁজে আকাশ
বাতাস বুঝি দিক হারালো
দূরের মাটি সকাশ।


বাঁধন-হারা নৌকা বেয়ে
অচিন দেশে পাড়ি
পৌ্ঁছে যেতেই চেনা শুরু
গড়তে হলো বাড়ি,


ঘাসে ঢাকা নরম মাঠে
পরম কাপের খেলা
শেষ বাঁশিটা বাজবে তখন
ঢলবে যখন বেলা।