বাঁধন ছেড়ে যাসনে দুরে
একটু দয়া কর,
তুই ছাড়া মোর ভূবন জুড়ে
সবাই হবে পর।


তোর গর্ভেতে লালিত হয়ে
দেখেছি নিখিল ভূবন,
অশ্রু মুছিয়া দিয়াছিস মোরে
ফেলেছিস মায়ার বাঁধন।


তোর স্নিগ্ধ কোমল হাতে
তুলে দিয়েছিস মুখে অন্ন,
ক্রন্দনের ভাগী হয়েছিস তুই
তাই জীবনটা মোর ধন্য।


আর যাসনে মা বাঁধন ছেড়ে
মোরে করে পর,
ছন্নছড়া হবে মোর জীবনখানি
কাঁদবে যে অন্তর।


******************************
আবু সাহেদ সরকার
পাঠক চক্র বিষয়ক সম্পাদক
দৈনিক সমকাল সুহৃদ সমাবেশ
গাইবান্ধা জেলা।
ও সাধারণ সম্পাদক
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা উপজেলা, গাইবান্ধা।