আলো ছড়ানো জোনাকি হয়ে
এসেছিলে বিশ্বজুড়ে,
সাহিত্যের অমৃত ধারা চলছে বয়ে
আজ শুধু তোমাকে ঘিরে।


অকুতোভয় সংসপ্তক হয়ে লড়েছ
আত্মত্যাগী হয়ে,
বীরপুরুষ, বিসর্জন আর ন্যায়দন্ডে তা
প্রমান এনেছো বয়ে।


গল্প, উপন্যাস আর কবিতা, সংগীতে
সাজিয়েছো সোনার দেশ,
উপমা তুমি আমাদের তরে
তোমার নেইতো রূপের শেষ।


বিশ্বকবির সম্মান নিয়ে
থাকবে সবার মাঝে,
তোমার প্রদীপশিখা জ্বলবে ভূবনে
জ্বলবে নিশি-সাঁঝে।


*****************************
আবু সাহেদ সরকার
পাঠক চক্র বিষয়ক সম্পাদক
সমকাল সুহৃদ সমাবেশ
গাইবান্ধা জেলা শাখা।
ও সাধারণ সম্পাদক
পল্লীকথা সাহিত্য পরিষদ
সাঘাটা উপজেলা শাখা, গাইবান্ধা।