ব্যাপারটা ঠিক পাল্টেছে বেশ
ক্লান্ত দেহ মনের,
শিরশিরিয়ে বইছে বাতাস
উজান গাঙ্গের পাড়ের।


জিজ্ঞাসিনু, ও বড় ভাই
ঐ কে যায় নদীর তীরে,
রোদের আলোয় চিকচিক করছে
যেন আস্ত একটা হীরে।


ধমক দিয়ে বলে মোরে
তুমি কে হে বাপু,
ও যে আমার ফুফাতো বোন
সম্পর্কে হয় আপু।


লজ্জা পেলাম বড়ই আমি
প্রশ্ন করে তাকে,
ঐ হীরেকে যদি বিয়ে দিত
তবে বলতাম গিয়ে মাকে।