মনের দিকে তাকাও, হে বন্ধু
ভ্রমর যে ভন ভন করছে,
বাসা বুঝি হায় ভেঙ্গে গেছে তার
বুকটা ব্যথায় ভরছে।


মনটাকে তুমি প্রশ্ন কর, হে বন্ধু
সে যে কি বলছে,
ঝড় বইছে মাথার পরে
চোখটা আকাশে ঝুলছে।


নিখিল নয়নে তাকিয়ে দেখ, হে বন্ধু
প্রভাতের আলোর দিকে,
তুমি যে আছো সবার মাঝে
শয়নে স্বপনে থেকে।


মনে কাউকে জায়গা দিয়েছো নাকি, হে বন্ধু
বৃথা হয়েছে তাতে,
আর কেহ বুঝবে না তোমার ক্রন্ধন
জীবনের আলো নিভে যাবে সাথে সাথে।