তুমি জেনে দূরে থাকি দাঁড়ায়ে
আপন জেনে আদর করি না,
পিতা বলে সালাম করি পায়ে
বন্ধু বলে দু’হাত ধরি না।


তুমি বলে কাছে টেনে নেই
আপনি বলে ঠেলে দেই দূরে,
আপনি, তুমি অতি সহজ প্রেমে
সেথায় সুখে বুকের মধ্যে ধ’রে।


ভাই তুমি যে ভাইয়ের মাঝে প্রভু
তাদের দিকে তাকাই নাযে তবু,
ভাইয়ের সাথে ভাগ করে ধন
তোমার ঝোলা কেন ভরাই না।


ছুটে এসে সবার সুখে দুখে
দাঁড়াই না তো তোমার ওই সামনে
বিলিয়ে প্রাণ ক্লান্তিবিহীন কাজে
মনের নদীতে ঝাঁপিয়া পড়ি না।
*************************
প্রকাশঃ দৈনিক মাধুকর