উঠল ভরে প্রাণ যেন মোর
আগুন ভরা সুধায়,
অন্তরে মোর বাদ্য বাঁজে
পেট যে মরে ক্ষুধায়।


বাহিরে যখন যাইরে ছুটে
পেট পুরানোর জন্য,
জ্বালা তখন থামে হঠাৎ
পেট যেন মোর শূণ্য।


ভাল কথা সয়না গায়ে
রগচটা মন ভেবে,
শান্তি পাবো যখন আমার
পেটের ভেতরে কিছু যাবে।


খাবার পেলাম ঘন্টা দু’পর
শরীরটা নাজেহাল,
তবুও পেলাম না মনের মত খাবার
ভর্তা যে আর ডাল।


আসলে ক্ষুধায় গা জ্বলে ভাই
কথাটি পরম সত্য,
সবারই ক্ষুধা লাগবে একবার
লাগবে সদা নিত্য।
*************************
প্রকাশ-দৈনিক মাধুকর।