মাতৃভাষার জন্য যেজন
জীবন করেছে দান,
হাজার দুঃখের মাঝেও মোরা
রাখি যে তাদের মান।


নয়ন জলে বুক ভেসে যায়
ভাষা শহীদদের জন্য,
মরে গিয়েও অমর তারা
জীবনটা ওদের ধন্য।


রফিক, বরকত, জববার, সালাম
ভাষার জন্য জীবন করেছে দান,
হাজার মানুষের মাঝেই তাদের
প্রজ্জলিত রয়েছে প্রাণ।


শহীদ শুধু কৃষকই হয়নি
হয়েছে তরুন-যুবক-ছাত্র,
তাইতো তারা মানুষের কাছে
প্রশংসার পাত্র।


একুশের স্মৃতি স্বাক্ষর হয়ে
থাকবে সবার অন্তরে,
ভুলে যাবোনা কখনো তাদের
ছেড়ে যাবোনা কখনো দূরে।
***************************
প্রকাশ-সমকাল,প্রথম আলো,মাধুকর, পল্লীকথা।